উচ্চমাধ্যমিক বাংলা সাজেশন - ২০২৩
PART-A
বিভাগ : ক ( নম্বর : ৫০)
১। অনধিক একশো পঞ্চাশ শব্দে যে- কোন একটি প্রশ্নের উত্তর দাও । ৫x১=৫। (গল্প)
- গল্প : কে বাঁচায় ,কে বাঁচে — মানিক বন্দ্যোপাধ্যায়
১।১ "...গা থেকে ধূলিমলিন সিল্কের জামা অদৃশ্য হয়ে যায়।"-কার গা থেকে সিল্কের জামা অদৃশ্য হয়ে যায়? তার এমন পরিণতির কারণ উল্লেখ করো ।
অথবা, “শহরের আদি অন্তহীন ফুটপাতে সে ঘুরে ঘুরে বেড়ায়”- সে কে ? ফুটপাতে সে ঘুরে ঘুরে বেড়ায় কেন ?
১।২ "এ অপরাধের প্রায়শ্চিত্ত কী ?"-কে কোন অপরাধের প্রায়শ্চিত্ত করতে চেয়েছে ? বক্তা নিজেকে অপরাধী মনে করেছে কেন ?
১।৩ “মৃত্যুঞ্জয়ের বাড়ির অবস্থা শোচনীয়!”- মৃত্যুঞ্জয় কে ? তার বাড়ির অবস্থা শোচনীয় কেন ?
১|৪ “কারো বুকে নালিশ নেই, কারো মনে প্রতিবাদ নেই”- একথা কার মনে হয়েছে ? কখন বক্তার এরকম মনে হয়েছিল ?
- ভাত - মহাশ্বেতা দেবী
১|৫ "ফুটন্ত ভাতের গন্ধ তাকে বড়ো উতলা করে |"- এখানে কার কথা বলা হয়েছে? 'ফুটন্ত ভাতের গন্ধ' কেন তাকে উতলা করে?
১|৬ " পেটে ভাত নেই বলে উচ্ছব প্রেত হয়ে আছে |"- কীভাবে উচ্ছব প্রেত হয়ে গিয়েছিল ? কীভাবেই বা সে আবার মানুষ হয়ে উঠল ?
১|৭ "আসল বাদাটার খোঁজ করা হয় না আর উচ্ছবের |"- উচ্ছব আসল বাদা খুঁজতে যেতে পারে না কেন ?
১|৮ " দাঁতগুলো বের করে সে কামটের হিংস্র ভঙ্গি করে |"- কে, কার প্রতি এরূপ আচরণ করেছিল ? তার এরূপ আচরণের কারণ বিশ্লেষণ করো |
১|৯ "উচ্ছবের সংসার মাটিতে লুটোপুটি গেল |"- উচ্ছব কে ? তার সংসার কীভাবে মাটিতে লুটোপুটি গেল ?
১|১০ "ভাতে হাত ঢুকিয়ে দিতে সে স্বর্গ সুখ পায় ভাতের স্পর্শে" - কে কীভাবে এই অভিজ্ঞতা লাভ করে ? উদ্ধৃতিটির তাৎপর্য বিশ্লেষণ করো।
- ভারতবর্ষ-সৈয়দ মুস্তাফা সিরাজ
১।১১ ‘হঠাৎ বিকেলে এক অদ্ভুত দৃশ্য দেখা গেল।’- কোন্ দৃশ্যকে কেন অদ্ভুত বলা হয়েছে ?*
১।১২ "তারপরই দেখা গেল এক অদ্ভুত দৃশ্য।"- কী প্রসঙ্গে লেখক একথা বলেছেন ? অদ্ভুত দৃশ্যটি কী তা নিজের ভাষায় লেখো।
১।১৩ "দেখতে দেখতে প্রচণ্ড উত্তেজনা ছড়াল চারদিকে।"- কাকে নিয়ে উত্তেজনা ছড়াল? কীভাবে তা ছড়িয়ে পড়ে? উত্তেজনা কীভাবে প্রশমিত হল ?
১।১৪ "কতক্ষণ সে মারমুখী জনতাকে ঠেকিয়ে রাখতে পারত কে জানে"- সে কে? জনতা মারমুখী হল কেন? মারমুখী জনতার কী অবস্থা হল ?
২। অনধিক একশো পঞ্চাশ শব্দে যে- কোন একটি প্রশ্নের উত্তর দাও । ৫x১=৫ (কবিতা)
- রূপনারানের কূলে — রবীন্দ্রনাথ ঠাকুর
২|১ " সে কখনও করে না বঞ্চনা।"--কে কখনো বঞ্চনা করে না ? কবি কীভাবে এই ভাবনায় উপনীত হয়েছেন ?
২|২ " রূপনারানের কূলে/ জেগে উঠিলাম।"--বক্তা কে ? তিনি রূপনারানের কূলে জেগে উঠে কী দেখেছিলেন ?
২|৩ " সত্য যে কঠিন "--এই উপলব্ধিতে কবি কীভাবে পৌঁছলেন তা ' রূপনারানের কূলে' কবিতা অবলম্বনে লেখো।
- কবিতা : শিকার — জীবনানন্দ দাশ
২।৪ ‘আগুন জ্বললো আবার’ – কোথায় কেন আগুন জ্বললো ? এখানে ‘আবার’ বলা হচ্ছে কেন ?
২।৫ ‘এই ভোরের জন্য অপেক্ষা করছিল।’- কে কোন্ ভোরের অপেক্ষা করছিলো ?তার অপেক্ষার কারণ কী ? অপেক্ষার ফল কী হয়েছিল ?*
২।৬ 'শিকার' কবিতায় ভিন্ন আবেদনে দুটি ভোরের যে চিত্ররূপ প্রকাশিত হয়েছে তা বিশ্লেষণ করো ।*
- মহুয়ার দেশ - সমর সেন
২|৭ " ঘুমহীন তাদের চোখে হানা দেয়/কীসের ক্লান্ত দুঃস্বপ্ন।"--কাদের কথা বলা হয়েছে ? তাদের ঘুমহীন চোখে ক্লান্ত দুঃস্বপ্ন হানা দেয় কেন ?
২|৮ 'মহুয়ার দেশ' কবিতায় কবির আশা ও আশাভঙ্গের কাহিনি কীভাবে ব্যক্ত হয়েছে- তা সংক্ষেপে লেখো।
৩।৩ অনধিক একশো পঞ্চাশ শব্দে যে- কোন একটি প্রশ্নের উত্তর দাও । ৫x১=৫ (নাটক)
- নানা রঙের দিন-অজিতেশ বন্দ্যোপাধ্যায়
৩।১ ‘আমাদের দিন ফুরিয়েছে’- কে কোন প্রসঙ্গে এই উক্তি করেছেন? বক্তার এই উপলব্ধির কারণ ব্যাখ্যা কর।
অথবা, “প্রাক্তন অভিনেতা রজনী চ্যাটুজ্জের প্রতিভার অপমৃত্যুর করুণ সংবাদ”- উক্তিটি কে করেছিলেন ? এই অপমৃত্যু কীভাবে ঘটেছিল বলে বক্তা মনে করেন ?
৩।২ ‘ “যারা বলে ‘নাট্যাভিনয় একটি পবিত্র শিল্প’- তারা সব গাধা”- বক্তার এই মনোভাবের কারণ কী?
অথবা “তোমার ওই পাবলিক… কাউকে বিশ্বাস করিনা”- বক্তার বিশ্বাস না করার কারণ কী ?
৩।৩ "দেখেছ রজনী চাটুজ্জে ইজ রজনী চাটুজ্জে-মরা হাতি সোয়া লাখ।"- উক্তিটির আলোকে রজনী চরিত্রটি বিশ্লেষণ করো।*
৩।৪ "আপনার মতো লোকের এত দুঃখ ...।"-কে কাকে একথা বলেছে? উদ্দিষ্ট ব্যক্তির দুঃখের বর্ণনা দাও।
৩।৫ "ওরই মধ্যে কোথাও যেন আগুন লুকিয়েছিল।"- কোন প্রসঙ্গে কে একথা বলেছে? বক্তার এমন মন্তব্যের কারণ কী ?
৩।৬ "শিল্পকে যে মানুষ ভালোবেসেছে-তার বার্ধক্য নেই কালীনাথ।"-কোন প্রসঙ্গে কথাটি বলা হয়েছে? উক্তিটির তাৎপর্য লেখো ।*
৩।৭ "এই তো জীবনের সত্য কালীনাথ।"- জীবনের সত্য বলতে বক্তা কী বুঝিয়েছেন? বক্তা কীভাবে জীবনের এই সত্যে উপনীত হলেন তা নাটক অনুসরণে লেখো।*
- বিভাব - শম্ভু মিত্র
৩|৮ “ আমাদের মনে হয় এর নাম হওয়া উচিত অভাব নাটক ।”- অভাবের চিত্র ‘বিভাব’ নাটকে কীভাবে প্রকাশ পেয়েছে লেখো।
৩।৯ 'তাই অনেক ভেবেচিন্তে আমরা একটা প্যাঁচ বার করেছি' কে, কোন প্রসঙ্গে মন্তব্যটি করেছেন তা আলোচনা করো ?
৩।১০ ‘হঠাৎ যেন আমার চোখ খুলে গেল’ – এই উপলব্ধি কার ? কীভাবে তিনি এই সিদ্ধান্তে উপনীত হয়েছিলেন ?
৩।১১ “এমন সময় হঠাৎই এক সাহেবের লেখা পড়লাম”- এমনি সময় বলতে কোন পরিস্থিতির কথা বলা হয়েছে ? সাহেবের নাম কি ? তিনি কি লিখেছিলেন ?
৩।১২ "এবার নিশ্চয়ই লোকের খুব হাসি পাবে।"- সংলাপটি কার? কোন প্রসঙ্গে কেন কথাটি বলা হয়েছ ?*
৩|১৩ “আর একবার মারাঠি তামাশায় দেখেছিলাম”- বক্তা মারাঠি তামাশায় কি দেখেছিলেন ? বক্তা কোন প্রসঙ্গে মারাঠি তামাশার কথা বলেছিলেন ?
৪। অনধিক একশো পঞ্চাশ শব্দে যে- কোন একটি প্রশ্নের উত্তর দাও । ৫x১=৫
- আন্তর্জাতিক কবিতা
পড়তে জানে এমন এক মজুরের প্রশ্ন — ব্রেটল্ট ব্রেখট
৪।১ ‘পাতায় পাতায় জয়/জয়োৎসবের ভোজ বানাত কারা ?’- ‘পাতায় পাতায় জয়’ কথাটির মধ্য দিয়ে কবি কী বোঝাতে চেয়েছেন ? জয়োৎসবের ভোজ যারা বানাত তাদের সম্পর্কে কবির কী বক্তব্য ?
৪।২ ‘চিনের প্রাচীর যখন শেষ হল সেই সন্ধ্যায় কোথায় গেল রাজমিস্ত্রিরা ?’ – চিনের প্রাচীর কী ? চিনের প্রাচীরের কারিগরদের সম্পর্কে কবির এমন উক্তির কারণ কী ?
৪।৩ “স্পেনের ফিলিপ কেঁদেছিল খুব আর কেউ কাঁদেনি ? উদ্ধৃতাংশটি কোন কবিতার অন্তর্গত ? ফিলিপ কেঁদেছিল কেন ? 'আর কেউ কাঁদেনি' বলতে বক্তা কী বুঝিয়েছেন ?
- ভারতীয় গল্প :
অলৌকিক — কর্তার সিং দুগগাল
৪।৪ "গল্পটা বার কয়েক গুরুদ্বারাতেও শুনেছি।"- কে শুনেছেন ? কোন গল্পটা? গল্পটি সংক্ষেপে লেখো।*
অথবা, “গল্পটা মনে পড়লেই হাসি পেত।“- কোন্ গল্পের কথা বলা হয়েছে ? বক্তার গল্প শুনে হাসি পাওয়ার কারণ কী ?
৪।৫ " মায়ের বান্ধবী আমাদের সমস্ত ঘটনাটা শোনালেন..."- ঘটনাটি উল্লেখ করো।ঘটনাটি বক্তার মনে কী প্রতিক্রিয়া সৃষ্টি করেছিল ?
অথবা, "চোখের জলটা তাদের জন্য।"- বক্তা কাদের জন্য চোখের জল উৎসর্গ করেছিলেন ? কোন ঘটনায় বক্তার এমন উপলব্ধি সেটি লেখো।
৪|৬ “ঝড়ের বেগে ছুটে আসার ট্রেন থামানো গেল, পাথরের চাঁই থামানো যাবে না কেন”- ট্রেন থামানোর দরকার হয়েছিল কেন ? কীভাবেই বা ট্রেন থামানো হয়েছিল ?
৫। অনধিক একশো পঞ্চাশ শব্দে যে- কোন একটি প্রশ্নের উত্তর দাও । ৫x১=৫
আমার বাংলা - সুভাষ মুখোপাধ্যায়
- ছাতির বদলে হাতি :
৫|১ “চেংমানের মাথায় আকাশ ভেঙে পড়ল।“- চেংমান কে ? কেন তার মাথায় আকাশ ভেঙে পড়েছিল ?
৫|২ “ নতুন ছাতি মাথায় দিয়ে মহাফূর্তিতে বাড়ির দিকে সে চলল ।“- কার কথা বলা হয়েছে ? নতুন ছাতি সে কীভাবে পেল ?
- কলের কলকাতা :
৫।৩ "লোকটা একজন পয়লা নম্বরের ভণ্ড।"- কোন লোকটির কথা বলা হয়েছে ? লোকটির সম্পর্কে এমন মন্তব্য করার কারণ কী?
৫।৪ " সে গল্পও বলেছিল মোনা ঠাকুর।"- 'সে গল্প' বলতে কোন গল্পের কথা বলা হয়েছে ? গল্পটি সংক্ষেপে লেখো ।
৫।৫ "হঠাৎ একদিন ক্ষেপে উঠল কলের কলকাতা।"-ক্ষেপে ওঠা বলতে কী বোঝানো হয়েছে ? কলকাতার ক্ষেপে ওঠার কারণ কী ?
- হাত বাড়াও :
৫।৬ “তোমরাও হাত বাড়াও, তাকে সাহায্য করো ।”- কার দিকে হাত বাড়ানোর কথা বলা হয়েছে ? তাকে কেন এবং কীভাবে সাহায্য করতে হবে বলে লেখক মনে করেন ?
৬। অনধিক একশো পঞ্চাশ শব্দে যে- কোন একটি প্রশ্নের উত্তর দাও । ৫x১=৫
- ভাষা
৬।১ গঠনগত দিক দিয়ে বাক্য কয় প্রকার ও কী কী? উদাহরণসহ আলোচনা করো।*
৬।২ ভাষাবিজ্ঞানের বহুল প্রচলিত শাখা কয়টি ? প্রত্যেকটি ভাগ সম্পর্কে সংক্ষেপে আলোচনা করো।
৬।৩ উদাহরণ সহ 'গুচ্ছধ্বনি' ও 'যুক্তধ্বনি'র পরিচয় দাও।
৬।৪ শব্দার্থ পরিবর্তনের প্রধান তিনটি ধারা সম্পর্কে উদাহরণসহ আলোচনা করো।
৬।৫ রূপমূল বা রূপিম কাকে বলে ? উদাহরণসহ স্বাধীন ও পরাধীন রূপমূল বুঝিয়ে দাও।*
৬।৬ ন্যূনতম শব্দজোড় , জোড়কলম শব্দ ও মুণ্ডমাল শব্দ কী ? উদাহরণসহ বুঝিয়ে দাও।*
৬|৭ বাক্য বিশ্লেষণ এর অব্যবহিত উপাদান তত্ত্বটি সংক্ষেপে আলোচনা করো ।
- বাঙালির শিল্প সাহিত্য সংস্কৃতি
৭। অনধিক একশো পঞ্চাশ শব্দে যে- কোন দুটি প্রশ্নের উত্তর দাও । ৫x২=১
- গানের ইতিহাস
৭।১ বাংলা গানের ধারায় রবীন্দ্রনাথ ঠাকুর /অতুলপ্রসাদ সেন/ কাজী নজরুল ইসলামের অবদান আলোচনা করো।
৭।২ বাংলা লোকসংগীত বলতে কী বোঝ ? লোকগীতির দুইটি বৈশিষ্ট্য উল্লেখ করে যেকোনো একটি লোকসংগীত সম্পর্কে সংক্ষিপ্ত বিবরণ দাও ।
- চিত্রকলার ইতিহাস
৭।৩ ‘ভারতমাতা’ ছবিটি কার আঁকা ? বাংলা চিত্রকলার ইতিহাসে এই চিত্রশিল্পীর গুরুত্ব সংক্ষেপে আলোচনা করো ।(অবনীন্দ্রনাথ ঠাকুর)*
৭।৪ বাংলাদেশের চিত্রকলার ইতিহাসে রামকিঙ্কর বেইজ - এর অবদান আলোচনা কর ।
- সিনেমার ইতিহাস
৭।৫ বাংলা চলচ্চিত্রের ইতিহাসে সত্যজিৎ রায়/ মৃণাল সেন/ তপন সিংহের অবদান আলোচনা করো।*
৭|৬ বাংলা তথ্যচিত্র সম্পর্কে সংক্ষেপে আলোচনা করো ।
- বিজ্ঞান চর্চার ইতিহাস
৭।৭ বাঙালির বিজ্ঞান চর্চার ইতিহাসে জগদীশ চন্দ্র বসু / প্রফুল্লচন্দ্র রায়ের অবদান সংক্ষেপে আলোচনা করো।
৮। অনধিক ৪০০ শব্দে যে- কোন একটি বিষয়ে প্রবন্ধ রচনা কর ।১০x১=১০
৮।১ মানস মানচিত্র অবলম্বনে প্রবন্ধ রচনা কর ।
ক) চরিত্র গঠনে খেলাধুলা
খ) বই মানুষের সর্বশ্রেষ্ঠ সঙ্গী
গ) শিক্ষা বিস্তারে গণমাধ্যম
ঘ) ছাত্রছাত্রীদের দায়িত্ব ও কর্তব্য
ঙ) আধুনিক প্রযুক্তি ও মানব সভ্যতা
চ) ভ্রমণ : শিক্ষার অঙ্গ
৮।২ প্রদত্ত অনুচ্ছেদটিকে প্রস্তবনা বা ভূমিকাস্বরূপ গ্রহন করে বিষয়ের গভীরে প্রবেশ করে , পরিণতি দানের মাধ্যমে একটি পূর্ণাঙ্গ প্রবন্ধ রচনা করো :
ক) লোকসংস্কৃতি অথবা সাহিত্যপাঠ
খ) শান্তি ও ঐক্য অথবা তরুণের স্বপ্ন
গ) দেশসেবা / স্বদেশপ্রেম অথবা মানবতন্ত্র
ঘ) সবার উপরে মানুষ সত্য
৮।৩ প্রতিপক্ষের যুক্তির অসারতা প্রমাণ করে স্বপক্ষে যুক্তিক্রম বিন্যাস করে প্রবন্ধ রচনা করো ।
- বিতর্কের বিষয় –
ক) ইন্টারনেটের যুগে সাহিত্য পাঠের প্রয়োজন নেই।
খ) পরীক্ষায় প্রাপ্ত নম্বর সাফল্যের একমাত্র মাপকাঠি নয়।
গ) ইংরেজি মাধ্যম স্কুলই ছাত্রছাত্রীর সার্বিক কল্যাণ করতে পারে
ঘ) শিক্ষার মাধ্যম হিসাবে মাতৃভাষাই একমাত্র পথ নয়।
৮।৪ প্রদত্ত সূত্র ও তথ্য অবলম্বনে প্রবন্ধ রচনা করো ।
ক) জীবনানন্দ দাশ*
খ) শরৎচন্দ্র চট্টোপাধ্যায়
গ ) মাইকেল মধুসূদন দত্ত*
ঘ) আশাপূর্ণা দেবী
ঙ) সুভাষ মুখোপাধ্যায়
চ) সৈয়দ মুস্তাফা সিরাজ
ছ) সুনীল গঙ্গোপাধ্যায়
জ) শঙ্খ ঘোষ