1 / 7
2 / 7
3 / 7
4 / 7
5 / 7
6 / 7
7 / 7

প্রয়াত কবি-সাহিত্যিক নবনীতা দেবসেন

প্রয়াত কবি-সাহিত্যিক নবনীতা দেবসেন


সাহিত্যিক নবনীতা দেবসেন

সরবত আলী মন্ডল ও জয়দেব বিশ্বাস : প্রয়াত সাহিত্যিক নবনীতা দেব সেন। বয়স হয়েছিল ৮১ বছর। বৃহস্পতিবার সন্ধ্যা ৭.৩৫ মিনিটে তাঁর হিন্দুস্তা রোডের বাড়িতে তাঁর মৃত্যু হয়। কবি, সাহিত্যিক, লেখক, প্রাবন্ধিক নবনীতার প্রয়াণে শোকস্তব্ধ সাহিত্য ও সংস্কৃতি জগৎ।

দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন নবনীতা। তার মধ্যেও নিয়মিত লেখালেখি করে গিয়েছেন। কিন্তু আর লড়াই চালিয়ে যেতে পারলেন না। পরিবার সূত্রে খবর, আজ রাতে বাড়িতেই থাকবে তাঁর মরদেহ। আগামিকাল শেষকৃত্য।

১৯৯৯ সালে 'সাহিত্য অ্যাকাডেমি' পুরস্কার এবং ২০০০ সালে 'পদ্মশ্রী' সম্মানে ভূষিত হন । তাঁর প্রথম কবিতার বই ' প্রথম প্রত্যয়' । দীর্ঘদিন 'সংবাদ প্রতিদিন'-এর পাতায় 'ভালোবাসার বারান্দা' লিখেছেন । সাহিত্যিক নবনীতা দেবসেনের জন্ম কলকাতায়। নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনের সঙ্গে তাঁর বিয়ে হয়েছিল ১৯৫৯ সালে। তাঁদের দুই মেয়ে অন্তরা দেব সেন এবং নন্দনা সেন। ১৯৭৬ সালে তাঁদের বিবাহবিচ্ছেদ হয়ে যায়। তার পরে উচ্চশিক্ষার জন্য বিদেশে যান তিনি। শিক্ষাবিদ নবনীতা অধ্যাপনা করেছেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ে।
                          সূত্র : আনন্দবাজার পত্রিকা ও এবিপি আনন্দ
কবি-সাহিত্যিক নবনীতা দেবসেনের 'সাহিত্য চেতনা'র প্রথম সংখ্যায় পাঠানো শুভেচ্ছা বার্তা 

     ভিডিও দেখুন : গ্রহন্তরী 
চ্যানেলটি  সাবস্ক্রাইব করুন ।
Joydeb Biswas

Poet Joydeb Biswas studied Bengali literature. In 2015, at the age of 22, he published 'Sahitya Chetona' magazine. Currently two editions of the magazine are published. One is the online version and the other is the printed version. He is the founder and editor of the two editions. facebook twitter youtube instagram whatsapp

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন